অবসান ঘটতে যাচ্ছে কাতার-বাহরাইন দীর্ঘ বিরোধের

Apr 14, 2023 - 01:30
 0  26
অবসান ঘটতে যাচ্ছে কাতার-বাহরাইন দীর্ঘ বিরোধের

কাতার ও বাহরাইন দীর্ঘদিনের বিরোধের সমাধান এবং কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধার করছে। বুধবার দুই দেশের প্রতিনিধিরা সৌদি রাজধানী রিয়াদে উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সদর দপ্তরে বৈঠক করেন। দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রণালয় পৃথক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, ‘জিসিসির উদ্দেশ্য অনুযায়ী উপসাগরীয় ঐক্য ও সংহতি বাড়াতে’ উভয় পক্ষই বৈঠক করেছে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাসচিব আহমেদ বিন হাসান আল-হাম্মাদি ২০১৭ সালের একটি বিবাদের সমাধানের বিষয়ে আলোচনা করতে বাহরাইনের রাজনৈতিক বিষয়ক সহকারী সচিব শেখ আবদুল্লাহ বিন আহমেদ আল খলিফার সঙ্গে দেখা করেছেন।

সেই বছর সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিসরের সঙ্গে বাহরাইন কাতারের ওপর কূটনৈতিক অবরোধ আরোপ করেছিল। তাদের অভিযোগ ছিল, দেশটির ইরানের খুব ঘনিষ্ঠ ছিল এবং কট্টরপন্থী গোষ্ঠীগুলোকে সমর্থন করে। তবে দোহা সব সময় দৃঢ়ভাবে এসব অভিযোগ অস্বীকার করেছে।

জানুয়ারিতে বাহরাইনের ক্রাউন প্রিন্স এবং কাতারের আমির তাদের বিরোধ নিয়ে আলোচনা করতে ফোনে কথা বলেছিলেন। সেই পদক্ষেপটি দুই দেশের মধ্যে গলিত সম্পর্কের পূর্বাভাস দিয়েছিল।

এ ছাড়াও চারটি আরবদেশ কাতারের বিমান ও জাহাজকে তাদের আকাশসীমা ও জলসীমা ব্যবহারে নিষেধাজ্ঞা জারি এবং বাণিজ্য যোগাযোগ বিচ্ছিন্ন করেছিল। তবে ২০২১ সালে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিসর এই সম্পর্কগুলো পুনরায় শুরু করে, যদিও সংযুক্ত আরব আমিরাত ও কাতার এখনো তাদের নিজ নিজ দূতাবাস খুলতে পারেনি। কাতারের সঙ্গে বাহরাইনের বিরোধ মূলত ইরানের সঙ্গে সম্পর্ক এবং তাদের সামুদ্রিক সীমান্তের সমস্যাকে কেন্দ্র করে। ইরান ও সৌদি আরবের মধ্যে আঞ্চলিক বিরোধগুলো সমাধানের জন্য অন্যান্য অনেক প্রচেষ্টার মধ্যে সম্পর্ক পুনরুদ্ধার করা হয়।

সূত্র : আলজাজিরা

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow